পিসিওএস, শুক্রাণুর Motility, গর্ভাবস্থা

তরুণ দম্পতি জুলাই 2017 এ আমাদের কাছে আসেন বন্ধ্যত্বের সমস্যা নিয়ে। ভদ্রমহিলার পিসিওএস (পলিস্টিক ওভারি সিন্ড্রোম) ছিল। তিনি আমাদের কাছে আসার আগে ওভুলেশন ইন্ডাকশন এর জন্য লেটারজোল ট্যাবলেট নিয়ে চেষ্টা করেছিলেন তবে তা কাজ করেনি।

ভদ্রলোকের শুক্রাণুর motility-র হালকা সমস্যা ছিল। বাকি সব টেস্ট স্বাভাবিক ছিল।

সুতরাং, আমাদের সাথে আলোচনার পর তাঁরা মুখে খাওয়ার ঔষধ, ক্লোমিফেন সিট্রেট (সিসি) দিয়ে 3 মাসের জন্য ওভুলেশন ইনডাকশন এর পরিকল্পনা করেছিল। টিভিএস ফলিকুলার স্ক্যান প্রথম মাসে করা হয়েছিল, যাতে দেখা গেছিলো যে তাঁর ওভুলাশন হচ্ছিল (সিসি তে ওভারি সাড়া দিচ্ছিল)।

অবশেষে, ওষুধের সঙ্গে চিকিৎসার 3 মাসের মধ্যে তিনি গর্ভবতী হন। তারা গর্ভাবস্থায় যাত্রা জুড়ে আমাদের উপর বিশ্বাস রাখে। অন্যান্য গর্ভবতী মহিলার মত, সব রুটিন পরীক্ষাগুলি করা হয়, যেমন combined test এবং অ্যানোমালি স্ক্যান।

ভারতীয় মহিলাদের জিডিএম (জেস্টেশনাল ডায়াবেটিস মেলিটাস) এর ঝুঁকি বেশি থাকে, বিশেষত যাদের পিসিওএস রয়েছে। অতএব, আন্তর্জাতিক সুপারিশ অনুসরণ করে, আমরা সব মহিলাদের জন্য গর্ভাবস্থার প্রাথমিক পর্যায়ে 75 গ্রাম গ্লুকোজ ব্যবহার করে জিটিটি (ওরাল গ্লুকোজ টলারেন্স টেস্ট) করি।

এই ভদ্রমহিলার, ওজিটিটির ফল বেশি ছিল এবং তাই আমরা জিডিএম নির্ণয় করেছিলাম। এই রোগটি খাদ্য ও ঔষধ দ্বারা নিয়ন্ত্রিত ছিল। এইচবিএ1সি রক্ত পরীক্ষা, কিডনি ফাংশন পরীক্ষার জন্য রক্ত পরীক্ষা, শিশুর ইকোকার্ডিওগ্রাফি এবং গ্রোথ স্ক্যানের পরীক্ষার সাথে রক্তে সুগারের পরিমান নিয়মিত পর্যবেক্ষণ করা হয়।

শিশুর ফুসফুস পরিপক্কতার জন্য মাকে স্টেরয়েড ইনজেকশন দেওয়া হয়। ডেলিভারি 38 সপ্তাহে সম্পন্ন করা হয়। শিশুটি সুস্থ আছে, ওজন 2.78 কেজি। মাও ভাল আছেন এবং রক্তের সুগার ও এখন স্বাভাবিক।

পিসিওএস থাকলে গর্ভাবস্থার আগে এবং গর্ভাবস্থায় সঠিক যত্ন প্রয়োজন।

রোগীর থেকে বিশেষ অনুমতি নিয়ে প্রকাশিত।

Posted in PCOS, pregnancy.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *