পিসিওএস- ওষুধ কাজ না করলে

পিসিওএস (পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম) এর মৌলিক সমস্যা হল ডিম্বাশয়গুলিতে অসংখ্য ডিম থাকে কিন্তু তারা বেড়ে উঠতে পারেনা আর তাই ওভুলাশন (ডিম বের হওয়া) হয় না

পিসিওএস-এ চিকিত্সার প্রথম লাইন হল ওভুলেশন ইনডাকশন (ওষুধ দিয়ে ডিম বড় করা)। এই খুব যত্নশীল ভাবে করা উচিত। ওষুধগুলি অকার্যকর হলে ডিম বাড়বে না। অন্যদিকে, ডোজের সামান্য বৃদ্ধিতে অনেক follicles বৃদ্ধি হতে পারে, যা ওএইচএসএস (ওভারিয়ান হাইপারস্টিমুলেশন সিন্ড্রোম – ডিম্বাশয় বৃদ্ধি, বিভিন্ন শরীরের অংশে জল জমা হতে পারে) এবং একাধিক গর্ভাবস্থা (টুইন, ট্রিপলেট ইত্যাদি) মতো গুরুতর জটিলতার দিকে পরিচালিত করে। এজন্যই আমাদের অবশ্যই টিভিএস ফোলিকুলার স্ক্যান করতে হবে যাতে ডিমগুলি ক্রমবর্ধমান হয় কিনা এবং ওএইচএসএসের সম্ভাবনা আছে কিনা তা দেখতে হবে।

Ovulation induction এর প্রথম লাইন চিকিৎসা সাধারণত সিসি (ক্লোমিফেন সিট্রেট) এবং লেটারোজোল এর মত মুখে খাওয়া যায় এমন ট্যাবলেট়। কখনও কখনও আমরা মৌখিক ওষুধের কার্যকারিতা উন্নত করতে মেটফর্মিন ট্যাবলেট যোগ করি। যদি এটি কাজ না করে তবে আমাদের দুটি বিকল্প রয়েছে- ইনজেকশন গোনাডোট্রপিন (যা OHSS এর ক্ষুদ্র ঝুঁকি বহন করে এবং একাধিক গর্ভাবস্থা হতে পারে, তাই TVS দ্বারা ভাল ভাবে নিরীক্ষণের প্রয়োজন হয়) অথবা LOD নামক সার্জারি (ল্যাপরোস্কোপিক ওভারিয়ান ড্রিলিং– বৈদ্যুতিক শক্তি দিয়ে কয়েকটি ফোলিকাল পুড়িয়ে দেয়া হয়)। যাইহোক, এলওডি অস্ত্রোপচার, অ্যানথিসটিক ঝুঁকি এবং ডিম্বাশয় ক্ষতি ঝুঁকি বহন করে।

2018 সালের মার্চ মাসে এই দম্পতি আমাদের কাছে 3 বছর ধরে চেষ্টা করা সত্বেও বাচ্চা আসছেনা এবং অনিয়মিত পিরিয়ডের সমস্যার সাথে পিসিওএস নিয়ে আসেন, অন্য একজন চিকিৎসক তাঁদেরকে আমাদের কাছে পাঠান। তারা সর্বাধিক সম্ভাব্য ডোজ এর সিসি এবং লেট্রোজোল দিয়ে Ovulation induction এর চেষ্টা করা হয়। কিন্তু তিনি ovulate করেননি। তিনি বাইরে এলওডি (চেন্নাই) করান। কিন্তু অস্ত্রোপচারের পরও তিনি ওভুলেট করেননি। তাই আমরা শেষ বিকল্পটি ব্যবহার করি যা ব্যয়বহুল – দৈনিক স্বল্প পরিমাণে FSH (Gonadotropin) ইনজেকশন এবং তীব্র পর্যবেক্ষণ করা। তারা আমাদের কাছে দু মাস এই চিকিৎসার পরেই সন্তান ধারণ করলেন।

তাদের জন্য প্রার্থনা করুন।

রোগীর থেকে অনুমতি নিয়ে প্র্কাশিত

সুসংবাদ
Posted in infertility, PCOS.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *