পিসিওএস্, ডায়াবেটিস্

প্রথম সকালের এই মেসেজ দিয়ে আমাদের দিন শুরু হল।

পিসিওএস (পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম) এর কারণে ভদ্রমহিলার ডায়াবেটিস ধরা পড়ে়। ভদ্রলোকের শুক্রাণুর মধ্যে ডিএনএ-র সমস্যা ছিল।

একজন মহিলা যদি ডায়াবেটিক হন, গর্ভাবস্থায় মা এবং শিশুর নিরাপত্তার জন্য গর্ভাবস্থার আগে এবং গর্ভাবস্থার সময় অনেক প্রস্তুতির প্রয়োজন।

অনিয়ন্ত্রিত ডায়াবেটিস এর কারনে হতে পারে–  গর্ভপাত, শিশুর জন্মগত অস্বাভাবিকতা (বিশেষত হৃদপিন্ড, মস্তিষ্ক এবং মেরুদন্ডে), বৃদ্ধির সমস্যা এবং প্রসবের আগে শিশুর আকস্মিক মৃত্যু।

মায়ের জন্য, উচ্চ রক্তচাপ (প্রিএক্ল্যাম্প্সিয়া), কিডনির ক্ষতি, চোখের ক্ষতি (রেটিনোপ্যাথি) এবং নার্ভ এর সমস্যা (নিউরোপ্যাথি) এর ঝুঁকি থাকে।

এই সমস্ত ঝুঁকি, গর্ভাবস্থার আগে নেওয়া যথাযথ পদক্ষেপ দ্বারা কমিয়ে আনা যেতে পারে

গর্ভাবস্থার আগে পদক্ষেপগুলি হল-

1. অন্য মহিলার মত, রক্তের গ্রুপ, থ্যালাসেমিয়া (আগে করা না হলে) এবং রুবেলা ভাইরাস এর (যদি প্রয়োজন হয় তবে টিকা) পরীক্ষা করুন।

2. গর্ভাবস্থার আগে ভালভাবে সুগার নিয়ন্ত্রণ করুন। রক্তে HbA1c এর মাত্রা 6.5% এর কম হওয়া উচিত। খালি পেটে এবং পিপি (খাবারের পরে) সুগার যথাক্রমে 95 মিগ্রা / ডিএল এবং 120 মিগ্রা / ডিএল অতিক্রম করা উচিত নয়। বেশি সুগার থাকা অবস্থায় গর্ভধারণ হলে শিশুর অস্বাভাবিকতার ঝুঁকি বেশি থাকে।

3. ডায়াবেটোলজিস্টের পরামর্শের পর নিরাপদ অ্যান্টি-ডায়াবেটিক ওষুধ শুরু করা।

4. গর্ভাবস্থার অন্তত 3 মাস আগে থেকে ফলিক অ্যাসিড বেশি ডোজ এ শুরু করতে হবে, এতে শিশুর মস্তিষ্ক এবং মেরুদণ্ডের অস্বাভাবিকতার ঝুঁকি কম হবে।

5. চোখের চেক আপ করতে (রেটিনা পরীক্ষার জন্য)। যদি রেটিনোপ্যাথি উপস্থিত থাকে তবে গর্ভাবস্থার আগে এটির অবশ্যই চিকিত্সা করা উচিত।

6. কিডনি ফাংশন পরীক্ষা আছে। যদি এই অস্বাভাবিক হয়, তবে গর্ভাবস্থার আগে এটি অবশ্যই চিকিত্সা করা উচিত।

7. যদি তিনি উচ্চ রক্তচাপের জন্য কোনও ঔষধে থাকেন তবে ঔষধ অবশ্যই নিরাপদ ওষুধে পরিবর্তিত করতে হবে। এটি শুধুমাত্র ডাক্তারের সঙ্গে পরামর্শ করে করা উচিত।

8. যদি তিনি উচ্চ কলেস্টেরল বা ওজন হ্রাসের জন্য কোনও ওষুধের উপর থাকেন, তবে ডাক্তারের সাথে আলোচনা করার পরে এইগুলি বন্ধ করা উচিত।

9. গর্ভাবস্থার আগে ওজন নিয়ন্ত্রণ করতে হবে।

রোগীর থেকে অনুমতি নিয়ে প্র্কাশিত

Posted in diabetes, PCOS.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *